Home / অর্থনীতি / দেশের ২ কোটি মানুষ করোনায় বেকারত্বের ঝুঁকিতে

দেশের ২ কোটি মানুষ করোনায় বেকারত্বের ঝুঁকিতে

করোনা লকডাউনের কারণে ইউরোপ-আমেরিকার দেশগুলোর মতো বাংলাদেশেও বাড়তে পারে বেকারত্ব। অর্থনৈতিক স্থবিরতায় কর্মসংস্থান হারানোর ঝুঁকিতে আছে দেশের সেবা ও শিল্প খাতের প্রায় দুই কোটি কর্মী। এতে হুমকির মুখে পড়তে পারে অর্থনীতি।Unemployment strategics

তাই, স্বাস্থ্যবিধি নিশ্চিত করে কর্মীদের কাজে যোগদানের ওপর জোর দিচ্ছেন বিশ্লেষকরা। আর সুরক্ষা নিশ্চিতে এবারের বাজেটে স্বাস্থ্য খাতে অগ্রাধিকার দেয়া হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

করোনার সংক্রমন ঠোকাতে গেল ২৫ মার্চ থেকে সারাদেশে সাধারণ ছুটির পাশাপাশি চলছে অঘোষিত লকডাউন। বন্ধ আছে গণ পরিবহন, শপিংমল, রেস্তোরাঁ এবং নানা শিল্প কারখানা।

প্রতিষ্ঠান বন্ধ থাকায় আয় বন্ধ, তাই খরচ কমাতে বাধ্য হয়ে কর্মী ছাটাইয়ের কথা ভাবছেন অনেকে। চাকরি নিয়ে অনিশ্চয়তা পড়ে গেছেন অনেক কর্মী, বিশেষ করে অনানুষ্ঠানিকভাবে নিয়োগপ্রাপ্ত কর্মীরা।

বিআইডিএস সিনিয়র রিসার্চ ফেলো নাজনীন আহমেদ বলেন, করোনায় অনানুষ্ঠানিক কর্মীরাই সবচেয়ে বেশি কাজ হারানোর ঝুঁকিতে আছেন। শিল্পখাতে ৯০ শতাংশ আর সেবাখাতে ৭২ শতাংশ মিলিয়ে প্রায় ২ কোটি কর্মী আছেন এই ঝুঁকিতে।

পরিসংখ্যান ব্যুরোর মতে, দেশে বর্তমানে বেকারের সংখ্যা ২৬ লাখ ৭৭ হাজার। এদের মধ্যে শিক্ষিত ও অর্ধশিক্ষিত ২৩ লাখ ৭৭ হাজার, আর অশিক্ষিত ৩ লাখ।

তবে এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী এ ম এ মান্নান জানিয়েছেন আশার কথা। খেটে খাওয়া মানুষগুলো যাতে স্বাস্থ্য ঝুঁকিহীনভাবে কাজে যোগ দিতে পারেন, এজন্য এবারের বাজেটে স্বাস্থ্য খাতকে অগ্রাধিকার দেয়া হবে।

About admin

Check Also

Bank Asia Ltd

ব্যাংক এশিয়া লিমিটেড চালু করলো মানিগ্রাম রেমিট্যান্স পেমেন্ট সেবা

ব্যাংক এশিয়া লিমিটেড রেমিটেন্স পরিবারের সাথে যুক্ত মানিগ্রাম রেমিট্যান্স পেমেন্ট সেবা। এখন থেকে দেশের ব্যাংক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *