Home / শিক্ষা / ইবির ভর্তিতে প্রতি আসনের জন্য লড়বে ২৭ প্রার্থী

ইবির ভর্তিতে প্রতি আসনের জন্য লড়বে ২৭ প্রার্থী

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার আবেদনপত্র জমার সময় শেষ হয়েছে গতকাল (মঙ্গলবার)। এবার চারটি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ২৭ জন ভর্তিচ্ছু প্রতিদ্বন্দ্বিতা করবেন। ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৪ নভেম্বর।Islamic University Admission Test 2019-20

বিশ্ববিদ্যালয় কম্পিউটার সেন্টারের তথ্য মতে, এবার আটটি অনুষদভুক্ত চারটি ইউনিটের অধীনে ২ হাজার ৩০৫টি আসনের বিপরীতে ৬১ হাজার ৯৪২টি আবেদন জমা পড়েছে। এ হিসেবে আসনপ্রতি ২৭ জন ভর্তিচ্ছু শিক্ষার্থীর মধ্যে প্রতিযোগিতা হবে।

সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা হবে বিজ্ঞান, প্রকৌশল, প্রযুক্তি ও জীববিজ্ঞান অনুষদভুক্ত ডি ইউনিটে। এই ইউনিটে ৫৫০টি আসনের বিপরীতে ২৩ হাজার ১৫২ জন শিক্ষার্থী আবেদনপত্র জমা দিয়েছেন। ফলে এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৪২ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এছাড়াও ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ২৪০টি আসনের বিপরীতে ২ হাজার ২২৩ জন, কলা, সমাজবিজ্ঞান, আইন ও শরীয়াহ অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ১ হাজার ৬৫টি আসনের বিপরীতে ২৭ হাজার ৬৩৭ জন, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ৪৫০টি আসনের বিপরীতে ৮ হাজার ৯৩০ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

ভর্তি পরীক্ষার টেকনিক্যাল উপ-কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ বলেন, ‘আগামী ১৬ অক্টোবর থেকে ২ নভেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদনকারী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ভিজিট করে তাদের প্রবেশপত্র ডাউনলোট করতে পারবেন।’

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রতিটি আসনের জন্য লড়বে ২৭ জন ভর্তিচ্ছু প্রার্থী। আবেদন প্রক্রিয়া শেষে বুধবার (২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন এ তথ্যটি নিশ্চিত করেছেন। আগামী ৪ নভেম্বর থেকে ৭ নভেম্বর ইবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, গত মঙ্গলবার রাত ১২টায় ভর্তির আবেদনের সময় শেষ হয়। ইবিতে ২ হাজার ৩০৫টি আসনের বিপরীতে আবেদন করেছে ৬১ হাজার ৯৪২ জন ভর্তিচ্ছু। ফলে প্রতিটি আসনের জন্য লড়বে ২৭ জন শিক্ষার্থী। এর মধ্যে ‘এ’ ইউনিটের প্রতিটি আসনের জন্য ৯ জন, ‘বি’ ইউনিটে ২৬ জন, ‘সি’ ইউনিটে ২০ জন ও ‘ডি’ ইউনিটে ৪২ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

বিশ্ববিদ্যালয় প্রশাসন জানায়, ১৬ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র উত্তোলন করা যাবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (iu.ac.bd) পাওয়া যাবে।

ফেসবুকে বিভিন্ন ধরনের সর্বশেষ সংবাদের আপডেট পেতে এখনই

শালিখা নিউজ এর ফেসবুক পেইজে facebook.com/newsshalikha24 লাইক দিয়ে যুক্ত থাকুন ।

About admin

Check Also

 Primary Teacher Viva Exam Result

প্রাথমিকের শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা ৬ অক্টোবর

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ আগামী ৬ অক্টোবর (রোববার)। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *