Breaking News
Home / শিক্ষা / এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ | যেভাবে জানা যাবে এইচএসসির ফল

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ | যেভাবে জানা যাবে এইচএসসির ফল

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ । প্রতিবারের মতো এবারও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট থেকে ফল জানতে পারবেন শিক্ষার্থীরা। প্রতিষ্ঠান থেকেও ফল জানা যাবে।hsc result 2019 by online

রেওয়াজ অনুযায়ী, শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সাথে নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে উচ্চ মাধ্যমিকের ফলের সারসংক্ষেপ তুলে দেবেন। দুপুর সাড়ে ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

দুপুর ১টা থেকে পরীক্ষার্থীরা নিজেদের শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে এবং নির্ধারিত রেজাল্টের ওয়েবসাইট (https://eboardresults.com/app/ বা http://www.educationboardresults.gov.bd/ বা http://www.educationboard.gov.bd/) থেকে এইচএসসি পরীক্ষার প্রতিষ্ঠানভিত্তিক ও শিক্ষার্থীভিত্তিক ফল জানা যাবে। এসব ওয়েবসাইটে পরীক্ষার্থীর রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফল দেখা যাবে। এছাড়া শিক্ষার্থীর একক ফল দেখতে বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে ‘রেজাল্ট টাইপ’ অংশে ‘ইন্ডিভিজুয়াল’ সিলেক্ট করতে হবে। এরপর নির্ধারিত স্থানে পরীক্ষার্থীর রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফল দেখা যাবে।

এছাড়া সংশ্লিষ্ট জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তার ই-মেইলে কেন্দ্র ও প্রতিষ্ঠানের ফলাফলের সফট কপি সরবরাহ করা হবে। প্রয়োজনে সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তর থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ফলের হার্ডকপি সংগ্রহ করতে পারবে। গত কয়েক বছরের মতো এবারও কোনো শিক্ষা বোর্ড থেকে ফলাফলের হার্ডকপি সরবারহ করা হবে না। শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজেদের ইআইআইএন ব্যবহার করে ফলাফলের কপি ডাউনলোড করতে পারবে। বোর্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboard.gov.bd) ‘রেজাল্ট’ কর্নারে ক্লিক করে ইআইআইএন নম্বর এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তক রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

এ ছাড়া দুপুর ১টায় মাদরাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.bmeb.gov.bd) প্রবেশ করে আলিম পরীক্ষার জেলা ও প্রতিষ্ঠান ভিত্তিক ফল পাওয়া যাবে। এ ছাড়া সকাল ১০টায় সব জেলা প্রশাসকে ইমেইলে জেলাভিত্তিক আলিমের ফল পাঠানো হবে বলে জানিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড সূত্র।

২০১৯ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ১ এপ্রিল। আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শুধু এইচএসসি পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন।

এদিকে স্ব স্ব প্রতিষ্ঠান থেকে রেজাল্ট শিট ডাউনলোডের প্রক্রিয়া কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের জানিয়েছে ঢাকা বোর্ড। বোর্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboard.gov.bd) ‘রেজাল্ট’ কর্নারে ক্লিক করে ইআইআইএন নম্বর এন্ট্রি করে প্রতিষ্ঠনভিত্তক রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে। এ ছাড়া জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার ইমেইলে কেন্দ্র ও প্রতিষ্ঠানভিত্তিক ফল পাঠানো হবে। ডিসি অফিসও ইউএনও কার্যালয় থেকে ফলের হার্ড কপি সংগ্রহ করা যাবে।

ফেসবুকে বিভিন্ন ধরনের সর্বশেষ সংবাদের আপডেট পেতে এখনই

শালিখা নিউজ এর ফেসবুক পেইজে facebook.com/newsshalikha24 লাইক দিয়ে যুক্ত থাকুন।

About admin

Check Also

NTRCA Circular 2020

শিক্ষক নিয়োগে ফের এনটিআরসিএর বিজ্ঞপ্তি জারি

তৃতীয় চক্রে সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শূন্যপদে শিক্ষক নিয়োগের সুপারিশ প্রস্তুতি শুরু করেছে বেসরকারি শিক্ষক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *