Breaking News
Home / ধর্ম / চলতি বছরে হজ ৩০ জুলাই

চলতি বছরে হজ ৩০ জুলাই

চলতি বছরে হজ ৩০ জুলাই। সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে পবিত্র হজ ৩০ জুলাই অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ থেকে চলতি বছর হজে যাবেন এক লাখ ৩৭ হাজার ১৯৮ জন। মক্কা রুটের হজযাত্রীদের ইমিগ্রেশন করা হবে ঢাকায়।[শালিখা নিউজ]Haj 2020

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের উত্তরে ধর্ম বিষয়ক মন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ এসব তথ্য জানান।

এ সময় অধিবেশনের সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বৃহস্পতিবার প্রশ্ন উত্তর পর্ব টেবিলে উত্থাপন করা হয়।

প্রশ্নোত্তর পর্বে প্রতিমন্ত্রী জানান, আগামী হজ মৌসুমে হাজিরা যাতে সুষ্ঠ ও নিরাপদে হজব্রত পালন করতে পারেন সেই লক্ষ্যে সরকার বহুমুখী পদক্ষেপ নিয়েছে।

সুষ্ঠ হজ ব্যবস্থাপনায় সরকারের পদক্ষেপ প্রসঙ্গে প্রতিমন্ত্রী জানান, ২০১৯ সালের ৪ ডিসেম্বর সৌদি সরকার এবং বাংলাদেশ সরকারের মধ্যে দ্বি-পাক্ষিক হজচুক্তি-২০২০ সই হয়েছে। চুক্তি অনুযায়ী ২০২০ সালে মোট ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজযাত্রী হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জন।

প্রতিমন্ত্রী সংসদে জানান, সুষ্ঠু ও নিরাপদে হজব্রত পালন করতে বেশকিছু পদক্ষেপ নিয়েছে সরকার। পদক্ষেপের মধ্যে রয়েছে- সৌদি আরবে হারানো হাজি, হারানো লাগেজ অনুসন্ধান এবং সরকারি ব্যবস্থাপনার বাড়িগুলোতে ডিজিটাল ডিসপ্লে বোর্ড স্থাপন করা হবে; যাতে হাজিরা সহজেই অবহিত হতে পারেন। হজসংক্রান্ত বিভিন্ন তথ্য জানানর জন্য মোবাইল আ্যপস চালু করা হবে। হাজিদের ইমিগ্রেশন মক্কা রুটের মাধ্যমে ঢাকায় সম্পন্ন করার উদ্যেগ নেওয়া হয়েছে। এছাড়া হজ এজেন্সির ডাটাবেইজ প্রস্তুতের কার্যক্রম চলমান রয়েছে।

এর বাইরে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মাধ্যমে ইস্যু ট্রাভেল লাইসেন্সের সঙ্গে ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে ইস্যু করা হজ লাইসেন্সের আন্তঃসংযোগ স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে সংসদে জানানো হয়।

ধর্মপ্রতিমন্ত্রী আরও জানান, হজ আইন প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। হজ ব্যবস্থায় নিয়োজিত অভিযুক্ত এজেন্সিগুলোর বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি এবং পাশাপাশি সকল চাকরির প্রস্তুতি প্রকাশ করা হয়। এছাড়া দিনের ব্রেকিং নিউজ সবার আগে পেতে আমাদের সাথে যুক্ত থাকুন:

শালিখা নিউজ

সরকারি এবং বেসরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে

www.shalikhanews.com

About admin

Check Also

Ramadan

কখন রোজাদারদের দোয়া কবুল হয়?

মুমিন মুসলমানের জন্য রমজানের রোজা ফরজ। যে রমজান মাস পাবে সে যেন রোজা রাখে- এমন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *