Home / বিজ্ঞান-প্রযুক্তি / স্মার্টফোন আনবে টিকটক

স্মার্টফোন আনবে টিকটক

বর্তমানে তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয় একটি অ্যাপ হচ্ছে টিকটক। অনেকে তো টিকটক ছাড়া দিনই শুরু করতে পারেনা। অভিনয়প্রিয় তরুণ প্রজন্মের কাছে দারুন মাধ্যম হয়ে দাঁড়িয়েছে টিকটক। আর এর জনপ্রিয়তা বাড়ছে দিনদিন।স্মার্টফোন আনবে টিকটক

এরই মাঝে টিকটকের প্রতিষ্ঠাতা ঝাং ইমিং চিন্তা করছেন নিজস্ব স্মার্টফোন বাজারে আনার। যেহেতু তাদের টিকটক প্রকল্প বেশ জনপ্রিয় সেহেতু এসব গ্রাহকের কাছে টিকটকের স্মার্টফোনও জনপ্রিয়তা পেতে পারে। টিকটকের মাদার কোম্পানি বাইটড্যান্স। বাইটড্যান্সের বেশ কিছু অ্যাপ আছে। যেমন, জিনরি টুসিয়াও, চাইনিজ টিকটক ডওইন এবং মেসেজিং অ্যাপ ফ্লিপচ্যাট।

টিকটক কর্তৃপক্ষ চাইছে তাদের নতুন স্মার্টফোনে এসব অ্যাপ প্রি-ইনস্টল থাকবে। ফলে গ্রাহক আরো বেশি আগ্রহী হবে। কিন্তু এখানে দেখার বিষয় আছে। টেক জায়ান্ট আমাজন এবং ফেসবুকও একসময় চেয়েছিল নিজস্ব স্মার্টফোনে বাজারে ছাড়বে। কিন্তু শেষ পর্যন্ত তারা তাদের স্মার্টফোন বাজারে আনতে পারেনি।

শুধু অ্যাপভিত্তিক জনপ্রিয়তাকে পুঁজি করে স্মার্টফোনের বাজারে কতটা সফল হওয়া সম্ভব তা ভবিষ্যতই বলে দেবে। কারণ, সেরকম সম্ভাবনা থাকলে ফেসবুকই হতো সবচেয়ে বড় মোবাইল কোম্পানি। কিন্তু তারাও শেষ পর্যন্ত পিছিয়ে এসেছে। তারা বাজার যাচাই করে স্মার্টফোন উৎপাদন থেকে সরে এসেছে। একই ভাবে রিটেইল চেইন শপ আমাজনের বিশ্বব্যাপী দারুন জনপ্রিয়তা আছে। এমনকি আমাজন নিজেই অনেক স্মার্ট ডিভাইস উৎপাদন করে। কিন্তু আমাজনও শেষ পর্যন্ত স্মার্টফোনে ঝুঁকেনি।

এখন দেখা যাক, টিকটক আসলেই বাজারে স্মার্টফোন আনতে পারে কিনা? যার যদি আনেও তাতে নিশ্চিতভাবে অভিনয়বান্ধব কিছু আলাদা ফিচার থাকবে।

জনপ্রিয়তাকে সঙ্গী করে স্মার্টফোন ব্যবসায় পা রাখতে যাচ্ছে টিকটকের মালিকানা প্রতিষ্ঠান বাইট-ড্যান্স। বাইট-ড্যান্স যে স্মার্টফোন ব্যবসায় নামার শুধু পরিকল্পনাই করছে তা নয়, ইতিমধ্যে পরিকল্পনা বাস্তবায়নে কাজ শুরু করে দিয়েছে চীনের এই প্রতিষ্ঠান। সম্প্রতি বাইট-ড্যান্সের সিইও ঝাং ইয়িমিং তার এই স্বপ্নের কথা জানিয়েছেন। তিনি জানান, তাদের স্মার্টফোনে টিকটকসহ অন্য অ্যাপগুলো আগে থেকেই ইন্সটল থাকবে।

সম্প্রতি স্মার্টফোন নির্মাতা সংস্থা স্মার্টিজান’র সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিল বাইট-ড্যান্স। যদিও চুক্তির সময় চীনা প্রতিষ্ঠানটি জানিয়েছিল,এডুকেশন বিজনেসের সম্ভাবনাময় দিকগুলো তুলে ধরতে এই চুক্তি তাদের বিশেষভাবে সহায়তা করবে। বর্তমান প্রেক্ষাপটে স্মার্টিজান’র সঙ্গে চুক্তিকে বাইট-ড্যান্সের নিজস্ব স্মার্টফোন তৈরির উদ্যোগের প্রাথমিক প্রস্তুতি হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা।

বাইট-ড্যান্সের স্মার্টফোনগুলো কেমন হবে, এর ডিজাইন বা স্পেসিফিকেশন কী হবে-সে বিষয়ে কিছু জানা যায়নি। তবে চীন ও যুক্তরাষ্ট্রের চলতি বাণিজ্য যুদ্ধ এক্ষেত্রে বড় সমস্যা হিসেবে দেখা দিতে পারে বলে বলে মনে করা হচ্ছে।

সংক্ষিপ্ত ভিডিও তৈরির অ্যাপ দিয়ে বিশ্বব্যাপী জনপ্রিয়তার পর এবার স্মার্টফোন আনার ঘোষণা দিয়েছে ‘টিকটক’। প্রতিষ্ঠানটির মালিকানাধীন চীনা ভিত্তিক প্রতিষ্ঠান বাইট ড্যান্স এ ঘোষণা দিয়েছে। খবর দ্য ভার্জ’র।

যেখানে টিকটক অ্যাপটি প্রি-ইন্টসল থাকবে যা কিনা অ্যাপলের মিউজিক অ্যাপকে টেক্কা দিতে আসছে বলে টেক দুনিয়ায় গুঞ্জন উঠেছে।
প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, তারা বেশ কিছুদিন ধরে তাদের নিজস্ব স্মার্টফোন তৈরির কাজ করছে। আর একে বলা হচ্ছে ‘টিকটক ফোন’। এতে টিকটক অ্যাপ্লিকেশনটি ছাড়াও বাইট ড্যান্সের নিউজ প্লাটফর্ম ‘জিনরি টুটিয়াও’ অ্যাপ্লিকেশন সার্ভিসটি থাকবে।

দ্যা ভার্জ এর প্রতিবেদন অনুসারে, বাইটড্যান্স এই বছরের প্রথম দিকে ‘স্মার্টিসান’ নামের একটি মোবাইল নির্মাতা প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ হয়েছে। বাইটড্যান্স বলছে এই চুক্তি তাদেরকে শিক্ষাক্ষেত্রে অবদান রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন সহায়তা করবে।

ফেসবুকে বিভিন্ন ধরনের সর্বশেষ সংবাদের আপডেট পেতে এখনই

শালিখা নিউজ   এর ফেসবুক পেইজে facebook.com/newsshalikha24 লাইক দিয়ে যুক্ত থাকুন।

About admin

Check Also

বাংলাদেশে বন্ধ হতে পারে ফেসবুক-গুগল

বাংলাদেশে বন্ধ হতে পারে ফেসবুক-গুগল

আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটারসহ জনপ্রিয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *