Home / ধর্ম / সৌদিতে চাঁদ দেখা গেছে, ঈদ মঙ্গলবার

সৌদিতে চাঁদ দেখা গেছে, ঈদ মঙ্গলবার

সৌদি আরবের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। মঙ্গলবার (০৪ জুন) দেশটিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে। এছাড়া এ দিন মধ্যাপ্রাচ্যের অন্যান্য দেশেও ঈদ উদযাপন হবে।সৌদিতে চাঁদ দেখা গেছে, ঈদ মঙ্গলবার

সোমবার (০৩ জুন) স্থানীয় সময় সন্ধ্যায় আরবের আকাশে শাওয়ালের চাঁদ দেখা যায় বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে জানা যায়। সৌদি আরবের তুমাইর চাঁদ পর্যবেক্ষণ কমিটি আজ সোমবার শাওয়াল মাসের চাঁদ দেখেছে বলে জানিয়েছে।

আরবি ক্যালেন্ডার অনুযায়ী রমজানের পরবর্তী মাস শাওয়াল। চাঁদ দেখা অনুসারে এবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর মুসলমানরা ২৯টি রোজা রেখেছেন। সারা দেশে শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে কমিটি সেদিন এবারের রোজার ঈদের তারিখ ঘোষণা করবে।

এক মাস রোজার পর ওইদিন চাঁদ দেখা গেলে ৫ জুন বুধবার ঈদুল ফিতর উদযাপন করবেন বাংলাদেশের ইসলাম ধর্মাবলম্বীরা। আর চাঁদ দেখা না গেলে ঈদ একদিন পিছিয়ে যাবে।এবার রোজার ঈদের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে ৪ থেকে ৬ জুন। ঈদ পিছিয়ে গেলে ছুটিও একদিন বাড়বে। তবে ৭ জুন শুক্রবার হওয়ায় সেদিন এমনিতেই সরকারি ছুটি।

সোমবার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৭ টায় ফাউন্ডেশনের বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসবে।কমিটির সভাপতি ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহর সভাপতিত্বে ওই সভায় ধর্ম সচিব, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক এবং বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিবসহ কমিটির সদস্যরা উপস্থিত থাকবেন।

বাংলাদেশের আকাশে কোথাও ওইদিন শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭, ৯৫৫৮৩৩৭ নম্বরে ফোন করে অথবা ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্সে জানাতে অনুরোধ জানিয়েছে চাঁদ দেখা কমিটি।

ফেসবুকে বিভিন্ন ধরনের সর্বশেষ সংবাদের আপডেট পেতে এখনই

শালিখা নিউজ   এর ফেসবুক পেইজে facebook.com/newsshalikha24 লাইক দিয়ে যুক্ত থাকুন।

About admin

Check Also

The month of Ramadan has restricted for Ibhadat

এবার রমজানে মাসেও যেসব ইবাদতেও থাকবে সীমাবদ্ধতা : পড়ুন বিস্তারিত

রহমত বরকত মাগফেরাত ও নাজাতের মাস রমজান। এ মাসটি একেবারেই সন্নিকটে। আগামী ২৪ কিংবা ২৫ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *