Home / আর্ন্তজাতিক / যুক্তরাজ্যে বিবিসিতে প্রথমবারের মতো আজান সম্প্রচার

যুক্তরাজ্যে বিবিসিতে প্রথমবারের মতো আজান সম্প্রচার

যুক্তরাজ্যের মুসলমানরা এখন প্রতি শুক্রবার বিবিসি রেডিওতে আজান সম্প্রচার শুনতে পারবেন। করোনভাইরাস মহামারির কারণে দেশের সব মসজিদ বন্ধ হয়ে যাওয়ায় ইতিহাসের প্রথমবারের মতো জুমার আজান সম্প্রচার করেছে ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি)।United Kingdom Mosque

ওয়াশিংটনভিত্তিক নেক্সট লাইফস্টাইল টিভি চ্যানেল এক খবরে জানিয়েছে, যুক্তরাজ্যের মুসলমানরা এখন বিবিসি রেডিওতে আজান সম্প্রচার শুনতে পারবেন।

খবরে বলা হয়েছে, শুক্রবার বিবিসির ১৪টি আঞ্চলিক রেডিও স্টেশন থেকে একযোগে আজান সম্প্রচার করা হয়। এরপর ইমাম খুতবা দেন ও কোরআন তেলওয়াত করেন। পরে একজন ইমামের ইমামতিতে একযোগে নামাজ সম্প্রচার করা হয়।

বিবিসির নতুন এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে, “ইসলামিক রিফ্লেকশনস”। আসন্ন রমজান মাসে মুসলিম সম্প্রদায়ের সহায়তার জন্য এই কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

দেশটির লিডস, শেফিল্ড, ল্যাঙ্কাশায়ার, ম্যানচেস্টার, ওয়েস্ট মিডল্যান্ডস, লিসেস্টার, স্টোক, ডার্বি, নটিংহাম, কভেন্ট্রি, ওয়ারউইকশায়ার, তিন কাউন্টি, মিরসাইড, বার্কশায়ার এবং লন্ডন এলাকায় মুসলিম সম্প্রদায়ের বেশিরভাগ মানুষ বাস করেন।

এ বিষয়ে বিবিসি লোকাল রেডিওর প্রধান ক্রিস বার্নস বলেন, লোকাল রেডিওর মূল কাজ হলো স্থানীয় সম্প্রদায়ের মধ্যে যোগাযোগ স্থাপন। আমরা আশা করি সাপ্তাহিক এই অনুষ্ঠান সূচি আইসোলেশনে থাকা মুসলমানদের কিছুটা হলেও মসজিদের অনুভূতি এনে দেবে।

বিবিসি জানিয়েছে, করোনাভাইরাসের বিস্তার রোধে গত ২৩ শে মার্চ যুক্তরাজ্যে সব ধর্মীয় উপাসনালয় বন্ধ রয়েছে। তাই গত শুক্রবার থেকে শুরু হওয়া আজান ততদিন অব্যাহত থাকবে যতদিন মুসলমানরা মসজিদে যেতে না পারছে।

এছাড়া বিবিসি তার স্থানীয় ও জাতীয় স্টেশনগুলোর মাধ্যমে গত রবিবারে খ্রিস্টান ধর্মীয় অনুষ্ঠানমালাও সম্প্রচার করেছে। অন্যদিকে, অন্যান্য ধর্মীয় সংখ্যালঘু যেমন হিন্দু ও ইহুদি সম্প্রদায়ের জন্য নিয়মিত সম্প্রচারেরও পরিকল্পনা রয়েছে বলেও জানিয়েছে এই ব্রিটিশ গণমাধ্যমটি।

About admin

Check Also

Prime Minister of Italy

পৃথিবীর সমস্ত প্রচেষ্টা শেষ, সমাধান আকাশে বললেন ইতালির প্রধানমন্ত্রী

উইলিয়াম শেক্সপিয়রের অমর সৃষ্টি রোমিও-জুলিয়েটের দেশ ইতালি এখন লাশের শহর। বাতাসে শুধু লাশের গন্ধ। উৎসবপ্রিয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *