Home / খেলাধুলা / ভারত বিশ্বকাপ থেকে বাদও পড়তে পারে !

ভারত বিশ্বকাপ থেকে বাদও পড়তে পারে !

ভারত বিশ্বকাপ থেকে বাদও পড়তে পারে। সেমিফাইনালে এক পা দিয়েই রেখেছে ভারত। শেষ দুই ম্যাচ থেকে এক পয়েন্ট পেলেই চলবে তাদের।ভারত বিশ্বকাপ থেকে বাদও পড়তে পারে

এমনকি কোনো পয়েন্ট না পেলেও নাকি সেমিফাইনাল খেলতে কোনো ঝামেলা হবে না তাদের। আসলেই কি তা–ই?

প্রথমেই স্বীকার করে নেওয়া যাক, বিশ্বকাপ থেকে ভারতের বাদ পড়ার সম্ভাবনা প্রায় শূন্য। সেমিফাইনাল থেকে ভারতের ছিটকে পড়া নির্ভর করছে অনেকগুলো ‘যদি’, ‘কিন্তু’র ওপর।

এমনকি প্রকৃতিও কাল হয়ে দাঁড়াতে পারে তাদের জন্য! মাঝেমধ্যে খেলার জগতে ‘যদি-কিন্তু’কেও পাত্তা দিতে হয়।

২০১৬ সালে লেস্টার সিটি ইংলিশ প্রিমিয়ার লিগ জিতবে, এর পক্ষে বাজির দর ছিল ৫০০০-১। ব্যাপারটা এমন ছিল যে এর চেয়ে মৃত এলভিস প্রিসলির বেঁচে ফেরার সম্ভাবনা বেশি ছিল। শেষ অবধি ট্রফিটা কিন্তু জিতেছিল লেস্টারই।

এবারের বিশ্বকাপেও ভারতের সেমিফাইনাল না খেলার কোনো শঙ্কা কেউ দেখছেন না। বরং ভারত সেমিফাইনাল খেলবে এর পক্ষে দর ১-১৫০। লেস্টারের বাজির দর আর ভারতের বাজির দরের দিকে তাকালেই বোঝা যাচ্ছে, ভারত সেমিফাইনালে খেলবে এ ব্যাপারে কতটা নিশ্চিত বাজিকর প্রতিষ্ঠানগুলো। এতেও বুঝতে অসুবিধা হলে আরেকটি তথ্য দেওয়া যাক। এরই মধ্যে সেমিফাইনালে চলে যাওয়া অস্ট্রেলিয়ার পক্ষে বাজির দর ভারতের চেয়ে কম, ১-৬৭!

ভারত যে সেমিফাইনাল খেলার ব্যাপারে নিশ্চিত, সেটা ইংল্যান্ড ম্যাচেই বোঝা গেছে। ইংল্যান্ডের বিপক্ষে শেষ পাঁচ ওভারের ব্যাটিংয়ে সবাইকে চমকে দিয়েছে ভারত। হাতে ৫ উইকেট নিয়েও চার-ছক্কা মারার খুব একটা চেষ্টা দেখায়নি তারা। ৩৩৮ রানের লক্ষ্যে নেমে ৪৯তম ওভারের আগে কোনো ছক্কা ছিল না ভারতীয় ইনিংসে। অপরাজিত থেকে মাঠ ছাড়া মহেন্দ্র সিং ধোনি আর কেদার যাদবের ব্যাটিং দেখে মনে হয়নি তাঁদের মধ্যে জয়ের কোনো চেষ্টা আছে।

রোববার ইনিংসের শেষ দিকে জয়ের চেষ্টা না করে স্ট্রাইক অদল–বদল করেছে ভারত। পরাজয়ের ব্যবধান কমিয়ে এনেছে ৩১ রানে। ভারতের নেট রান রেট তাই এখনো বেশ ভালো (+০.৮৫৪)। ফলে পরের দুই ম্যাচে হেরে গেলেও সেমির পথে অনেকটাই এগিয়ে থাকবে ভারত। কারণ বাংলাদেশ কিংবা পাকিস্তানের পয়েন্ট যদি ভারতের সমান ১১ হয়ও, নেট রানরেটে তাদের পক্ষে ভারতকে ধরা খুব কঠিন। নেট রানরেটে বাংলাদেশ (-০.১৩৩) ভারতের চেয়ে পিছিয়ে আছে। দুই ম্যাচে ভারতকে রান রেটে টপকানো বাংলাদেশের জন্য বেশ কঠিন। আর মাত্র একটি ম্যাচ হাতে থাকা পাকিস্তানের (-০.৭৯২) জন্য সেটি প্রায় অসম্ভব।

খুব কঠিন এবং প্রায় অসম্ভব। তবে নির্জলা অসম্ভব নয়। আর এখানেই লুকিয়ে আছে সমীকরণের ফাঁকফোকর। কিছু ব্যাপার এদিক–ওদিক হলে ভারত নিজেই বিপদে পড়ে যেতে পারে। সেমিফাইনাল ওঠাটা হয়ে যেতে পারে কঠিন।

ধরা যাক, ভারতের বিপক্ষে বাংলাদেশ ১০০ রানের ব্যবধানে জয় পেল। সে জয়ের পর পাকিস্তানকেও ১০০ রানে হারিয়ে দিল বাংলাদেশ। তাহলেই কিন্তু বাংলাদেশের পয়েন্ট ১১ হয়ে যাবে। সেই সঙ্গে রান রেটে ভারতকে টপকে যাবে বাংলাদেশ (+০.৩)। ওদিকে বাংলাদেশের কাছে হেরে যাওয়ার পর শ্রীলঙ্কার মুখোমুখি হবে ভারত। বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের পরদিন হওয়া সে ম্যাচে যদি শ্রীলঙ্কাও ভারতকে ১০০ বা এর বেশি ব্যবধানে হারিয়ে দেয়, সে ক্ষেত্রে ভারতের রানরেট (+০.১৪) বাংলাদেশের চেয়ে অনেক নিচে নেমে যাবে। দুই দলের পয়েন্ট ১১ হলেও রান রেটে তখন বাংলাদেশই এগিয়ে থাকবে সেমির পথে।

এত সব সমীকরণের আগেই নিউজিল্যান্ড-ইংল্যান্ড ম্যাচটি হয়ে যাবে। সে ম্যাচে ইংল্যান্ড হারলে ভারতের কোনো চিন্তা নেই। কারণ তখন ১০ পয়েন্ট পাওয়া ইংল্যান্ড বাদ পড়ে যাবে।

আর অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের সঙ্গে সেমিতে যাবে বাংলাদেশ ও ভারত। কিন্তু ৩ জুলাই যদি নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায়, তখনই ঝামেলা হবে ভারতের। পয়েন্ট ভাগাভাগি হয়ে যাবে। এবং নিউজিল্যান্ডের ১২ পয়েন্ট হয়ে যাবে। ইংল্যান্ডের পয়েন্ট তখন ১১ হয়ে যাবে। খুবই গুরুত্বপূর্ণ যে ইংল্যান্ডের রানরেটও (+১.০) ভারতের চেয়ে ঢের বেশি। ফলে তখন সেমিফাইনালে যাবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও বাংলাদেশ।

এমনকি নিউজিল্যান্ড যদি ইংল্যান্ডের কাছে হেরেও যায়, তবু ভারতের বিপদ থাকবে। হারের ব্যবধান যদি খুবই ক্ষুদ্র হয় তবে ১১ পয়েন্ট নিয়েও ভারতের চেয়ে রান রেটে এগিয়ে থাকবে নিউজিল্যান্ড। ইংল্যান্ডের ১২ পয়েন্ট হয়ে যাবে। এবং সেমিফাইনালে যাবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও বাংলাদেশ।

সবগুলো শর্ত পূরণ হওয়া খুব কঠিন, এবং প্রায় অসম্ভব। কিন্তু অবাস্তব তো নয়! তাই, ভারত সেমিফাইনালে যাচ্ছেই এমনটা ভেবে নেওয়াটা ভুল হচ্ছে, এখনো বাদ পড়া সম্ভব তাদের পক্ষে।

বিশ্বকাপের পয়েন্ট তালিকা:

দল ম্যাচ জয় পয়েন্ট রান রেট
অস্ট্রেলিয়া ১৪
ভারত ১১ ০.৮৫৪
নিউজিল্যান্ড ১১ ০.৫৭২
ইংল্যান্ড ১০
পাকিস্তান -০.৭৯২
বাংলাদেশ -০.১৩৩
শ্রীলঙ্কা -১.১৮৬
দক্ষিণ আফ্রিকা -০.০৮
ওয়েস্ট ইন্ডিজ -০.৩২
আফগানিস্তান -১.৪১৮

                          ফেসবুকে বিভিন্ন ধরনের সর্বশেষ সংবাদের আপডেট পেতে এখনই

শালিখা নিউজ এর ফেসবুক পেইজে facebook.com/newsshalikha24 লাইক দিয়ে যুক্ত থাকুন।

About admin

Check Also

টাইব্রেকার ভাগ্যে কোপার সেমিফাইনালে ব্রাজিল

টাইব্রেকার ভাগ্যে কোপার সেমিফাইনালে ব্রাজিল

২০১১ ও ২০১৫ সালের কোপা আমেরিয়ায় প্যারাগুয়ের কাছে হেরেই কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল ব্রাজিল। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *